Monday, September 14, 2015

অ্যান্ড্রয়েড ৫.১-এর আনুষ্ঠানিক ঘোষণা দিলো গুগল

অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ আপডেট নিয়ে ইতিমধ্যেই অনেক সূত্র নিশ্চিত করেছে। বিশেষ করে ইন্দোনেশিয়ার বাজারে অ্যান্ড্রয়েড ওয়ান ফোনগুলোর মাধ্যমে অ্যান্ড্রয়েড ৫.১ এর বিষয়টি নজর কেড়েছে বিশ্বব্যাপী সব অ্যান্ড্রয়েডপ্রেমীদের। সাধারণত অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ উন্মুক্ত হওয়ার আগে বিভিন্ন গুজব ছড়ালেও সম্ভবত এবারই প্রথম আনুষ্ঠানিক ঘোষণার আগেই নিশ্চিত হওয়া গেছে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ এর অস্তিত্ব।
তবে গুগল সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে নতুন অ্যান্ড্রয়েড আপডেটের। প্রতিষ্ঠানটি তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে, পারফরম্যান্স ইমপ্রুভমেন্ট, স্ট্যাবিলিটি ও নতুন কিছু সুবিধা নিয়েই উন্মুক্ত হতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ।
অ্যান্ড্রয়েড ৫.১-এর নতুন সুবিধাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ডিভাইস প্রোটেকশন। এর ফলে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে বা চুরি হয়ে গেলে গুগল অ্যাকাউন্টে লগইন না করে তা আর ব্যবহার করা যাবে না। এমনকি ফ্যাক্টরি রিসেট করলেও গুগল অ্যাকাউন্টে লগইন না করে ডিভাইসটি আর ব্যবহার করা যাবে না।
এর পাশাপাশি এইচডি ভয়েস সুবিধাও যোগ করা হয়েছে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ আপডেটে। তবে এই সুবিধাটি কেবল নির্দিষ্ট ক্যারিয়ারে উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা। যেমন যুক্তরাষ্ট্রের টি-মোবাইল ও ভেরিজনের নেটওয়ার্কে এই সুবিধা রয়েছে। তাছাড়া ফোনের হার্ডওয়্যারও এইচডি ভয়েসের জন্য উপযোগী হতে হবে।
ঠিক কবে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ আপডেট মুক্তি দেয়া হবে সে সম্পর্কে গুগল কিছু না জানালেও নেক্সাস ডিভাইসগুলোতে আজ থেকেই অ্যান্ড্রয়েড ৫.১ আসতে শুরু করবে বলে জানিয়েছে একাধিক সূত্র।

0 comments:

Post a Comment